বিয়েতে হাতি-ঘোড়া এনে বিপাকে প্রিয়াঙ্কা

Dec 03, 2018, 21:01 PM IST
1/16

'হাতি নাচছে ঘোড়া নাচছে সোনামণির বিয়ে' এই ছড়াটি ছোট থেকে অনেকেই হয়ত শুনে বড় হয়েছেন। ভারতীয় বিয়েতে ঘোড়ায় চড়ে বিয়ে করতে আসার প্রথা বহু পুরনো। তবে বর্তমানে এই প্রথা পশুদের জন্য মোটেও সুখকর নয়, পশুদের স্বার্থে এই প্রথা বন্ধ করা উচিত বলে দাবি তুলেছে PETA India। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

2/16

ভারতের পশু নিপীড়নবিরোধী সংগঠন পেটা (পিপল ফর দ্য ইথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিমেলস) প্রিয়াঙ্কা চোপড়াকে বিয়ে হাতি ও ঘোড়া ব্যবহার করার জন্য তোপ দেগেছে। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

3/16

টুইট করে প্রিয়াঙ্কার হাতি ঘোড়া ব্যবহারের বিরোধীতা করেছে PETA India । (ছবি সৌজন্য: PETA India টুইটার)

4/16

‘প্রিয় প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাস, হাতি ও ঘোড়াকে নিয়ন্ত্রণের জন্য শেকল, চাবুকের ব্যবহার হয়। হাতি ও ঘোড়ার ব্যবহার মানুষ এখন প্রত্যাখ্যান করছে। আপনাদের অভিনন্দন, কিন্তু দুঃখের সঙ্গে বলছি, পশুটির জন্য দিনটি সুখকর ছিল না।’ (ছবি সৌজন্য: PETA India টুইটার)

5/16

চার বছর আগের একটি ভিডিও শেয়ার দিয়েছে PETA India। পশুটির কষ্টের বর্ণনা করে ওই ভিডিওটি তৈরি করা হয়েছে। ভিডিওটির শিরোনাম ‘ক্যাপটিভ এলিফ্যান্টস ইন জয়পুর’। ২০১৪ সালে PETA India এটি তৈরি করে। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

6/16

যদিও এই বিষয়টি নিয়ে প্রিয়াঙ্কা বা তাঁর পরিবারের তরফে মুখ খোলা হয়নি। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

7/16

সম্প্রতি বিয়ের আতসবাজি ও শব্দ বাজি ব্যবহার করার জন্যও সমালোচনার মুখে পড়েছেন প্রিয়াঙ্কা। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

8/16

৫ বছর বয়স থেকে তিনি নাকি শ্বাসকষ্টজনিত রোগে ভুগছেন বলে জানিয়েছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। গত বছর দীপাবলি উৎসবে এভাবেই প্রিয়াঙ্কা চোপড়া ‘আতসবাজি নয়’ এমন প্রচারাভিযান চালিয়েছিলেন। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

9/16

ভিডিও বার্তায় দেশবাসীর কাছে আবেদন করেছিলেন, ‘আতশবাজিমুক্ত হোক এই দীপাবলি। এটা আলোর উৎসব, আনন্দের উৎসব।’ (ছবি সৌজন্য: PETA India টুইটার)

10/16

সেই প্রিয়াঙ্কাই নিজের বিয়েতে উল্টো পথে হেঁটেছেন।  (ছবি সৌজন্য: PETA India টুইটার)

11/16

বিয়েতে ধুমধাম করে আতশবাজি পুড়িয়ে বিয়ে করেছেন। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

12/16

এই কাজের জন্য সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার মুখে পড়তে হয় প্রিয়াঙ্কাকে।  (ছবি সৌজন্য: PETA India টুইটার)

13/16

একই ভাবে প্রিয়াঙ্কার মতো একজন সেলিব্রেটি কীভাবে হাতি ঘোড়া ব্যবহার করে পুরনো কঠোর ভারতীয় বিয়ের প্রথাকে ফের ফিরিয়ে আনছেন বলে প্রশ্ন তুলেছেন অনেকেই।  (ছবি সৌজন্য: PETA India টুইটার)

14/16

অনেকেই প্রিয়াঙ্কাকে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, প্রচার পেতে তারকারা এমন মন্তব্য করে থাকেন, কিন্তু নিজেদের অনুষ্ঠানে সেসব ভুলে যান। (ছবি সৌজন্য: PETA India টুইটার)

15/16

তবে প্রিয়াঙ্কা ভক্তরা আবার অনেকে প্রিয়াঙ্কার পাশে দাঁড়িয়েছেন, তাঁদের দাবি, হাতি ঘোড়া চিরকালই পরিবহনের জন্য ব্যবহার হয়ে থাকে। তাই প্রিয়াঙ্কা বিয়েতে ঘোড়া ব্যবহার করে এমন কিছু অপরাধ করেননি।  (ছবি সৌজন্য: PETA India টুইটার)

16/16

তবে অনেকেই প্রিয়াঙ্কার সমালোচনা করেছে। বিশেষ করে হাতি ঘোড়ার জন্য যে চেন, কিংবা শিকল ব্যবহার করা হয়ে থাকে তা পশুদের জন্য অত্যন্ত কষ্টদায়ক বলে দাবি করা হয়েছে। (ছবি সৌজন্য: PETA India টুইটার)